নন্দন

প্রথম পাতা » কবিতা » নির্মলেন্দু গুণ :: তুলনামূলক হাত

নির্মলেন্দু গুণ :: তুলনামূলক হাত

ট্যাগ দেখে বাছুন

Al Mahmud Bangladesh Bangla Poetry Bengali Poetry Bengali Translation Cartoon Facebook Google Google Bangla Google Bangla Translation Helal Hafiz Imon Reza Imon Reza's Poetry Kaler kontho Nirmalendu Goon nondon Prothom Alo Social Networking Voice Chat wordpress আমিনী আল মাহমুদ ইমন রেজা'র কবিতা ইমন রেজা'র প্রকাশিত কবিতা ঈদুল আজহা এই বর্তমান আর বৃদ্ধের প্রত্যাশা ওয়ার্ডপ্রেস কনট্রোল প্যানেল কবিতা কালের কন্ঠ গুগুল বাংলা অনুবাদ গুগুলে বাংলা ছড়া কবিতা জনপ্রিয় কবিতা টুইটার টুকরো কবিতা তথ্য-প্রযুক্তি দিনকাল নন্দন নন্দনপর্ব নির্মলেন্দু গুণ পূর্বকথা প্রথম আলো প্রাক-কথন প্রিয় কবি প্রেমের কবিতা ফেসবুক বাংলা বাংলা অনুবাদ বাংলা কবিতা বাংলাদেশ বাংলাদেশ প্রেস কাউন্সিল বাংলা সিনেমা বিখ্যাত কবিতা বৃষ্টি বৃষ্টিকুমারী ভয়েস চ্যাট ভারত বিচিত্রা মজার কবিতা রকমারী রাজণীতি রেজিষ্টার লগ-ইন লিমেরিক লিরিক শিক্ষা প্রতিষ্ঠান শেখ হাসিনা সম্পাদকীয় সাপ্তাহিক বিচিত্রা সামাজিক যোগাযোগ সূচনালিপি স্বাধীনতা দিবস সংখ্যা স্যোসাল নেটওয়ার্কিং হালচাল হেলাল হাফিজ

তুমি যেখানেই স্পর্শ রাখো সেখানেই আমার শরীর৷
তোমার চুলের ধোয়া জল তুমি যেখানেই
খোঁপা ভেঙ্গে বিলাও মাটিকে;
আমি এসে পাতি হাত, জলভারে নতদেহ আর
চোখের সামগ্রী নিয়ে ফিরি ঘরে, অথবা ফিরি না ঘরে,
তোমার চতুর্দিকে শূন্যতাকে ভরে থেকে যাই৷

তুমি যেখানেই হাত রাখো, যেখানেই কান থেকে
খুলে রাখো দুল, কন্ঠ থেকে খুলে রাখো হার,
সেখানেই শরীর আমার হয়ে ওঠে রক্তজবা ফুল৷

তুমি যেখানেই ঠোঁট রাখো সেখানেই আমার চুম্বন
তোমার শরীর থেকে প্রবল অযত্নে ঝরে যায়৷
আমি পোকা হয়ে পিচুটির মতো
তোমার ঐ চোখের ছায়ায় প্রতিদিন খেলা করে যাই,
ভালোবেসে নিজেকে কাঁদাই৷

তুমি শাড়ির আঁচল দিয়ে আমাকে তাড়িয়ে দিলে
আমি রথ রেখে পথে এসে তোমারই দ্বৈরথে বসে থাকি
তোমার আশায়৷ তুমি যেখানেই হাত রাখো
আমার উদগ্রীব চিত্র থাকে সেখানেই৷ আমি যেখানেই
হাত পাতি সেখানেই অসীম শূন্যতা, তুমি নেই৷

নন্দন জনপ্রিয় কবিতা’র তালিকা দেখুন


১ টি মন্তব্য

  1. Papia Rahman বলেছেন:

    amar vishon prio ekta kobita onekdin por porlam.

লেখাটিতে মন্তব্য করুন

নন্দন ফটো গ্যালারী

নন্দন ব্যানার

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী না হলে ইমেইল ঠিকানা লিখুন

Join 804 other subscribers

টপ রেটেট পোস্টগুলো

আজকের টপ ক্লিকস

  • কোনটাই না

নন্দন এর বিষয় সূচী

নন্দন এর পুরোনো লেখা

নন্দন কমিউনিটির কয়েকজন